পয়লা নভেম্বর থেকেই ই–অফিসের পথে হাঁটল কলকাতা পুলিশ, প্রযুক্তির ওপরই ভরসা

কাগজের ব্যবহার কমাতে চলেছে কলকাতা পুলিশ (Kolkata Police)। কাগজের নথিও এবার থেকে আর লেনদেন করতে হবে না।

Must read

কাগজের ব্যবহার কমাতে চলেছে কলকাতা পুলিশ (Kolkata Police)। কাগজের নথিও এবার থেকে আর লেনদেন করতে হবে না। ই–ফাইলের মাধ্যমে এই কাজ হবে। কলকাতা পুলিশের সদর দফতরে উদ্যোগটি চালু হচ্ছে । কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল ১ নভেম্বর থেকে কলকাতা পুলিশের সব ইউনিটে ই–অফিস চালু করার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন-অভিনেত্রী সোনালি চক্রবর্তীর মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

এই ব্যাপারে যদিও অনেকের সম্যক ধারণা না থাকায় লালবাজার সূত্রে খবর সব পুলিশকর্মীকে আগামী সোমবারের মধ্যে এনআইসি ই–মেল আইডি এবং ই–অফিস অ্যাকাউন্ট খোলার নির্দেশ দেওয়া হয়েছে। ই–অফিস ব্যবস্থা সম্পূর্ণভাবে চালু হলে ফাইল লেনদেনের বিষয়ে কাগজের ব্যবহার অনেকটাই কমে যাবে। সবকিছুই হবে অনলাইনে। কাগজে ছাপা নথির দরকার হলে সেটা ডাউনলোড করে দেওয়া হবে। ফাইলে স্বাক্ষর প্রয়োজন হলে স্ক্যান করে সই করে ই–অফিসে জুড়ে দিতে হবে।

আরও পড়ুন-আইপিএস অফিসারদের ডেপুটেশনে পাঠানোয় ব্যর্থ বিজেপি শাসিত রাজ্যগুলি

ব্যাংক ও অন্যান্য বেশ কিছু সরকারি অফিসে অনেক আগে থেকেই এই নিয়ম চালু আছে। বেশ কয়েক মাস আগেই এই পথ অবলম্বন করার প্রস্তুতি শুরু করেছিল কলকাতা পুলিশ। কিন্তু গোটা বিষয়টি বাস্তবায়িত হতে সময় লাগছিল। এখন বেশ কিছু ইউনিটে চালু হয়েছে। আগামী মঙ্গলবার থেকে ওই ই–অফিসের মাধ্যমে ইন্টার–ইউনিট ফাইল লেনদেন বাধ্যতামূলক করা হচ্ছে।

আরও পড়ুন-কোমায় থাকা তরুণী জন্ম দিলেন সুস্থ সন্তানের

ই–অফিস চালুর আগে দিনে কয়েক হাজার এ–ফোর মাপের কাগজ কলকাতা পুলিশের বিভিন্ন দফতরে ব্যবহৃত হয়। সেই ব্যবহার কমাতেই এই নিয়ম। ই–অফিস চালুর আগে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে, অফিসারদের প্রাকটিক্যাল ক্লাস নিয়ে দেখানো হয়েছে। যদিও অফিসারদের ছুটি সংক্রান্ত এবং বেশ কিছু জরুরি কাজের আবেদন ই–ফাইলের মাধ্যমে এর মধ্যেই চালু হয়ে গিয়েছে।

 

Latest article