২০২৩ : বিশ্বজুড়ে মন্দা, সতর্ক করল আইএমএফ

চলতি বছরে বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশই মন্দার কবলে পড়বে। এখন থেকে উপযুক্ত সতর্কতা অবলম্বন না করলে গোটা বিশ্বের অর্থনীতি চরম মন্দায় আক্রান্ত হবে

Must read

প্রতিবেদন : অনেক আশা, ইতিবাচক ভাবনা নিয়ে শুরু হয়েছে নতুন বছর ২০২৩। কিন্তু নতুন বছরের দ্বিতীয় দিনেই এক আশঙ্কার সতর্কবার্তা দিল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার। আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা এক সতর্কবার্তায় জানিয়েছেন, ২০২৩ সাল বিশ্ব অর্থনীতির জন্য কঠিন বছর হতে চলেছে। চলতি বছরে বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশই মন্দার কবলে পড়বে। এখন থেকে উপযুক্ত সতর্কতা অবলম্বন না করলে গোটা বিশ্বের অর্থনীতি চরম মন্দায় আক্রান্ত হবে। করোনা পরিস্থিতি কাটিয়ে উঠে অর্থনীতি যখন সবেমাত্র ঘুরে দাঁড়াচ্ছিল সে সময় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। যা গোটা বিশ্বের অর্থনীতিকে এক টালমাটাল পরিস্থিতির সামনে এনে দাঁড় করিয়েছে। যুদ্ধের জেরে ইউরোপ ও আমেরিকা সব মহাদেশের অর্থনীতিতেই নেতিবাচক প্রভাব পড়েছে।

আরও পড়ুন-২ রুশ নাগরিকের মৃত্যুর রিপোর্ট তলব কমিশনের

সংবাদ সংস্থা রয়টার্স, বিবিসি-সহ বিভিন্ন সংবাদমাধ্যম আইএমএফ প্রধানের এই সতর্কবার্তাকে গুরুত্বের সঙ্গে তুলে ধরেছে। জানা গিয়েছে, ফেস দ্য নেশন-নামে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন ক্রিস্টালিনা। সেখানেই তিনি স্পষ্ট বলেন, বিশ্বের বেশিরভাগ দেশের অর্থনীতির জন্য ২০২৩ সালটি কঠিন বছর হতে চলেছে। কারণ চলতি বছরে বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশই মন্দার মুখোমুখি হবে। শুধু এশিয়া ও আফ্রিকার দুর্বল দেশগুলি নয়, আমেরিকা, ইউরোপ এবং চিনের মতো উন্নত অর্থনীতির দেশগুলিও অর্থনেতিক মন্দার মুখে পড়বে। মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতি গোটা বিশ্বের সামনে এক বড় সমস্যা হয়ে দেখা দেবে। এই দুই সমস্যাকে সময়মতো নিয়ন্ত্রণ করা না গেলে সাধারণ মানুষকে চরম বিপাকে পড়তে হবে।

আরও পড়ুন-নিম্নমানের বীজ, ব্যবস্থা কৃষি দফতরের

চিন সম্পর্কেও ক্রিস্টালিনা বিশেষ সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেছেন, ২০২৩ সালে শুরুতে এক কঠিন পরিস্থিতির মুখোমুখি হবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশ। আগামী কয়েক মাস চিনের কাছে বেশ কঠিন হবে। সে দেশের অর্থনীতির ওপর বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়বে। যা গোটা বিশ্বের অর্থনীতিতে ফেলবে মন্দার ছায়া।

Latest article