২৪৫০ টন পদ্মার ইলিশ বাংলায়

সেক্ষেত্রে পরবর্তীতে ইলিশ আমদানির পরিমাণ আরও বাড়তে পারে। ব্যবসায়ীদের দাবি, বুধবার থেকেই বাজারে মিলবে পদ্মার রূপালী শস্য।

Must read

সংবাদদাতা, বনগাঁ : শারদ উৎসবের আগেই ভোজনরসিকদের মুখে চওড়া হাসি। কারণ পেট্রাপোল সীমান্ত পেরিয়ে ভারতে আসতে শুরু করেছে পদ্মার রূপালী শস্য। আগামী একমাস ধরে আসবে এই ইলিশ। ফলে পুজোয় ভূরিভোজে মজবে বাঙালি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের উপহার হিসেবেও এই ইলিশ।

আরও পড়ুন-ধানবাদের জনবহুল রাস্তায় ডাকাতদের হামলা, পুলিশের পাল্টা গুলিতে মৃত ১, গ্রেফতার ২

আগামী একমাস ধরে সীমান্ত পেরিয়ে ২৪৫০ টন পদ্মার ইলিশ ঢুকবে ভারতে। সোমবার রাত থেকেই আসতে শুরু করেছে এই ইলিশ। সোমবার রাতে প্রথম একটি ট্রাকে ৪ টন ইলিশ ঢোকে। পরে গভীর রাতে আরও একটি ট্রাক ৪ টন ইলিশ নিয়ে ভারতে প্রবেশ করে। ওই রাতে মোট ৮ টন অর্থাৎ ৮ হাজার কিলো ইলিশ ডুকেছে ভারতে। এরপর থেকে প্রতিদিনই পর্যায়ক্রমে ইলিশ ঢুকবে। এই সব মাছের ওজন ৭০০ থেকে দেড় কেজি পর্যন্ত। ব্যবসায়ী সূত্রে খবর, ৪৯টি আমদানি-রফতানি সংস্থা ইলিশের বরাত পেয়েছে। তারা প্রত্যেকেই ৫০ টন করে ইলিশ আমদানি করতে পারবে। তবে আমদানি সংস্থার সংখ্যা আরও বাড়তে পারে বলে কাস্টমস সূত্রের খবর।

আরও পড়ুন-বিজেপির বিরুদ্ধে ঐক্যই এখন সবচেয়ে জরুরি, সরব নীতীশ

সেক্ষেত্রে পরবর্তীতে ইলিশ আমদানির পরিমাণ আরও বাড়তে পারে। ব্যবসায়ীদের দাবি, বুধবার থেকেই বাজারে মিলবে পদ্মার রূপালী শস্য। বাংলাদেশে বাংলাদেশি মুদ্রায় ১৬০০ টাকা কিলো দরে ওই মাছ কেনা হয়েছে। সেক্ষেত্রে ভারতীয় মুদ্রায় দাম ১২০০ টাকার মত। সব খরচ ধরে সেক্ষেত্রে ভারতে পদ্মার ইলিশের দাম কত দাঁড়ায় সেটাই এখন দেখার। দাম সাধ্যের মধ্যে থাকলে এবার পুজোর মরশুমে বাঙালির পাতে দেখা মিলবে সর্ষে-ইলিশ, ইলিশ-ভাপা, ইলিশ-ভাজা কিংবা ইলিশের নানান উপাদেয় পদ।

Latest article