বিভ্রাট নিয়ে মেটার কাছে রিপোর্ট তলব

সম্প্রতি এমনই মন্তব্য করলেন মেটার এক মুখপাত্র। মঙ্গলবার দু’ঘণ্টারও বেশি সময় ধরে বিকল হয়ে গিয়েছিল জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ।

Must read

প্রতিবেদন : বড় ধরনের প্রযুক্তিগত ত্রুটি হয়েছিল। আর তা হয়েছিল তাঁদের তরফেই। সেই সমস্যার সমাধানও করা হয়েছে। সম্প্রতি এমনই মন্তব্য করলেন মেটার এক মুখপাত্র। মঙ্গলবার দু’ঘণ্টারও বেশি সময় ধরে বিকল হয়ে গিয়েছিল জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। ঘটনার পর রীতিমতো শোরগোল পড়ে যায়। সোশ্যাল মিডিয়ায় বইতে থাকে নিন্দার ঝড়।

আরও পড়ুন-পঞ্চায়েতে ভোট পাবে না ডেলি প্যাসেঞ্জার বিজেপি

তবে আচমকা এমন বিভ্রাটের কারণ সম্পর্কে সংস্থার তরফে কিছু না জানানো হলেও মুখ খুলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্র। যদিও কী সেই ত্রুটি বা কেন এমনটা হয়েছিল, তা নিয়ে বিস্তারিত কোনও ব্যাখ্যা দেননি তিনি। এদিকে হোয়াটসঅ্যাপের এই বিভ্রাট নিয়ে মেটার কাছে রিপোর্ট চেয়েছে ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। দ্রুত হোয়াটসঅ্যাপকে ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের কাছে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন-অনলাইনে এবার জাতিগত শংসাপত্র

এদিকে মেটার পক্ষ থেকে মার্ক জুকেরবার্গ জানান, প্রযুক্তিগত ত্রুটির কারণেই হঠাৎ পরিষেবা স্তব্ধ হয়েছিল। যদিও পরে তা ঠিক করা সম্ভব হয়েছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, হোয়াটসঅ্যাপ বড়সড় সাইবার অ্যাটাকের সম্মুখীন হয়েছে। যে কারণে হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যাহত হয় বিশ্বের বিভিন্ন দেশে। তবে হোয়াটসঅ্যাপ বিভ্রাটের এমন ঘটনা এই প্রথম নয়। গত বছর অক্টোবর মাসেও একই ধরনের ঘটনা ঘটেছিল।

Latest article