আসল লড়াই হবে এই ম্যাচের পরই

তবে সেটা পরের ব্যাপার। আপাতত মাচিন্দ্রা ম্যাচ নিয়ে ভাবি। যে ফর্মে মোহনবাগান খেলছে, তাতে জয় আটকাবে না বলেই মনে হয়।

Must read

মানস ভট্টাচার্য: নেপালের মাচিন্দ্রা এফসি কেমন দল আমি জানি না। তবে খেলোয়াড়ি অভিজতা থেকে এটুকু আন্দাজ করতে পারছি, মোহনবাগান ম্যাচটা অনায়াসে জিতবে। বলছি এই কারণে যে, ওদের ফুটবলের মান আমাদের থেকে নিচে। তার উপর আবার ঘরের মাঠে খেলা। সুতরাং অ্যাডভান্টেজ মোহনবাগান।

আরও পড়ুন-একবার ফিরে পুরনো, ঝলক দেখাক নাদাল

কিন্তু তারপর কঠিন লড়াই ফেরান্দোদের জন্য। উজবকিস্তানের দলের সামনে পড়লে ব্যাপারটা মাচিন্দ্রার মতো সহজ হবে না। তবে এই মোহনবাগান দলও বেশ শক্তিশালী। ভুলে যান ডার্বিতে কী হয়েছে। ফেরান্দো ইতিমধ্যেই এফ সি কাপের পরিকল্পনা শুরু করে দিয়েছে।
ডার্বিতে সবুজ-মেরুনের নতুনদের কেমন দেখলাম, এই প্রশ্নের সামনে অনেকবার পড়েছি। আমি সর্বত্র একটা কথা বলেছি, ওদের সময় দিন। কামিন্স বিরাট মাপের ফুটবলার। বড় লেবেলে খেলেছে। অন্য মহাদেশ থেকে এসেছে। মানিয়ে নিতে সময় দিতেই হবে। ময়দান চিনুক আগে।
কথাটা আলবানিয়ার সাদিকুকে নিয়েও বলছি। ওকেও একটু সময় দিতে হবে। তবে আবার বলছি বড় ম্যাচের নিরিখে ওদের দেখতে যাবেন না। আরও ক’টা দিন যাক, কলকাতা মাঠের ঘাস চিনুক। তারপর না হয় এসব নিয়ে আলোচনা করা যাবে।

আরও পড়ুন-ভারানের গোলে জিতল ম্যান ইউ

দেখুন, বড় ম্যাচে যে মানের ফুটবল হয়েছে সেটা আমার ভাল লাগেনি। শুধু গোলটা ছাড়া। ভাল গোল হয়েছে। কিন্তু এই গোলের সময় নন্দকে একটু বেশি সময় দিয়েছিল অনিরুদ্ধ থাপা। মনে হল অনিরুদ্ধর একটু ফিটনেস-জনিত সমস্যা রয়েছে। তবে এটা সময় দিলে ঠিক হয়ে যাবে।
যে কথাটা বলছিলাম, এই জয় ইস্টবেঙ্গলকে অক্সিজেন জোগাবে। কুয়াদ্রাত যে ভাল মানের কোচ, সেটা বোঝা যাচ্ছে। এই দল কিন্তু আরও এগোবে। তবে ওরা আইএসএলে কেমন করে সেটাই এখন প্রশ্ন। ওখানে কঠিন লড়াই সব দলের জন্য অপেক্ষা করে আছে। কথাটা মোহনবাগানের ক্ষেত্রেও প্রযোজ্য।

আরও পড়ুন-সুইডেনকে হারিয়ে স্পেন বিশ্বকাপের ফাইনালে

মোহনবাগানের একটা হারে সমর্থকরা হতাশ হবেন না। এই ছেলেরা লিগে খুব ভাল খেলছে। ধারে ও ভারে সবুজ-মেরুন অনেকটা এগিয়ে রয়েছে অন্যদের থেকে। কিন্তু কামিন্স, সাদিকুর মতো তারকাদের সামলাতে ফেরান্দোকে সাহায্য নিতে হবে হাবাসের। কারণ, হাবাসই এই দলকে গাইড করবে।
এবার একটা জিনিস দেখে ভাল লাগছে। আমাদের ছেলেরা সুযোগ পাচ্ছে। অভিষেক, সুমিত, আমন, সুহেলদের এই সুযোগ কাজে লাগাতে হবে। আমি অবশ্য এএফসি কাপের পর আইএসএলকেও দেখছি। দেখছি এই জন্য যে সেখানে জোর লড়াই হবে। মুম্বই, ওড়িশা, বেঙ্গালুরু কাউকে ছেড়ে কথা বলবে না।

আরও পড়ুন-প্রয়াত কিংবদন্তি ভারতীয় ফুটবলার মহম্মদ হাবিব

তবে সেটা পরের ব্যাপার। আপাতত মাচিন্দ্রা ম্যাচ নিয়ে ভাবি। যে ফর্মে মোহনবাগান খেলছে, তাতে জয় আটকাবে না বলেই মনে হয়। কিন্তু আবার বলছি, পরের ম্যাচগুলি সহজ হবে না।

Latest article